Vaidya Kings:

Select from the List for details

Vijay Sen (Bijoy Sen):

Vijay Sen

Vijay Sen (Bengali: বিজয় সেন) (1095-1158 AD), was the son of Hemanta Sen, and succeeded him as a Sen Dynasty ruler of Bengal. This dynasty ruled for more than 100 years. He conquered Bengal, fighting the kings of Gauda, Kamarupa, and Kalinga. He had a capital in Vijayapuri and Vikramapura.

It appears from his records that he inherited the position of a subordinate ruler in Rarh under the Palas. He was possibly the same as Vijayraj of Nidravali, one of the fourteen Samanta kings who helped Ramapala in his recovery of Varendra.

বিজয় সেন (১০৯৫-১১৫৮ খ্রিস্টাব্দ)ঃ

বিজয় সেন ছিলেন সেন রাজবংশের প্রকৃত প্রতিষ্ঠাতা। তার পিতা হেমন্ত সেনের প্রতিষ্ঠিত ক্ষুদ্র সেন রাজ্যকে তিনি পরাক্রমশালী সম্রাজ্যে পরিনত করেন। তিনি ১০৯৭ থেকে ১১৬০ খ্রীস্টাব্দ পযন্ত বাংলায় রাজত্ব কারেন। তার প্রতিষ্ঠিত সেন বংশ ১০০ বছর পযন্ত টিকে ছিল। বিজয় সেনের বংশধরগন দাক্ষিনাত্যের কর্ণাট থেকে এদেশে এসেছিলেন। তিনি পশ্চিম বঙ্গের সূর বংশীয় রাজকন্যা বিলাশদেবীকে বিয়ে করেছিলেন এবং বর্ধমান অঞ্চলে নিজের প্রতিপত্তি বৃদ্ধি করেন। তার পুত্র ছিলেন বল্লাল সেন। তিনি সনাতনধর্মে বিশ্বাষী ছিলেন।

‘বারাকপুর তাম্রপট্ট’ ও ‘দেওপাড়া লেখ’ থেকে বিজয় সেন সম্পর্কে নানা তথ্য জানা যায়। তিনি উড়িষ্যার রাজা অনন্তবর্মন চোড়গঙ্গের সঙ্গে মিত্রতা করেন এবং সমগ্র রাঢ়ে নিজের একাধিপত্য স্থাপন করেন। বিজয় সেন মিথিলার নান্যদেব, গৌড়রাজ মদন পাল ও কোশাম্বীর সামন্তরাজা দ্বোরপবর্ধনকেও পরাজিত করেছিলেন। ভোজবর্মণকে পরাজিত করে বিজয় সেন পূর্ববঙ্গ জয় করেন। এছাড়া কলিঙ্গ ও মগধের কিয়দংশও তিনি জয় করেছিলেন।

প্রাচীন বাংলার ইতিহাসে বিজয় সেনের রাজত্বকাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনিই ছিলেন সেন রাজবংশের প্রথম উল্লেখযোগ্য শাসক। পাল সাম্রাজ্যের পতনের পর বাংলার রাষ্ট্রীয় ঐক্য ভেঙে গিয়েছিল। বিজয় সেন পুনরায় বাংলাকে রাষ্ট্রগতভাবে ঐক্যবদ্ধ করেছিলেন।

সামরিক অভিযানঃ

বিজয় সেন পাল বংশের শেষ রাজাদের দূর্বলতার পূর্ণ সুযোগ নেন। সন্ধাকর নন্দী রচিত ‘রামচরিতম’ এ তার রাজত্বকালের উল্লেখ পাওয়া যায়। বিবাহসূত্রে সূর রাজ বংশের সাথে তার সুসসম্পর্ক ছিল। এছাড়া উড়িষ্যার শাসক অনন্তবর্মণএর সাথেও তার সামরিক মৈত্রী চুক্তি হয়েছিল। এই দুইটি বিষয় তাকে সেন সম্রাজ্য বিস্তারে সাহায্য করে। বিজয় সেন বর্মণ, ভিরা, রাগভ প্রভৃতি রাজন্যবর্গকে পরাজিত করেন। দেওপাড়া শীলালিপি থেকে পাওয়া যায় যে বিজয় সেন কামরুপ ও কলিঙ্গ জয় করার লক্ষ্যে যুদ্ধ করেছিলেন। এরপর সম্ভবত উত্তর বিহারের কিছু অংশও অধিকার করে নেন। বিজয় সেন পাল রাজবংশের শেষ রাজা মদন পালকে তার রাজধানী গৌড় থেকে বিতাড়িত করেন। মদন পাল উত্তর বঙ্গে পলায়ন করেন। এবং পরবর্তী আট বছর সেখানে পাল বংশের শাসন কায়েম রাখেন। ১১৫২-৫৩ খ্রীস্টাব্দে মদন পালের মৃত্যুর পর বিজয় সেন সমগ্র উত্তরবঙ্গ অধিকার করে নেন। ১২ শতাব্দিতে তিনি বঙ্গ (দক্ষিন বাংলা) আক্রমন করেন। এবং বর্মনদের রাজধানী বিক্রমপুর অধিকার করে নেন।

মৃত্যুঃ

১১৬০ খ্রীস্টাব্দে ৬২ বছরের দীর্ঘ রাজাত্বকালের অবসানের পর বিজয় সেন মারা যান।

তথ্যসূত্রঃ

  1. http://www.importantindia.com/475/senas-of-bengal/
  2. http://www.banglapedia.org/HT/V_0049.htm